ওফেলিয়া আমার ভীরু ভীরু মেয়েটি
যেন ছোট্ট শিখা মাটির পিদিমের ,
অবুঝ সবুজ ফুলের কুঁড়িটি , যেন বাঁশবাগানের
ফাঁকে চিক্কণ পাতায় গড়িয়ে পড়া নিতুই চাঁদের
আলোটি !


ওফেলিয়া আমার রাজকন্যেটি ; না জানে আকাশ
মাটির খেলা , না জানে পাহাড়ের আঁকিবুকি ঠিকানা
জানে না মনের হিসেব  নিকেশ , শত্রু মিত্রের দান পাশা
জানে কেবল দিতে ভালবাসা , অকারণ  ভালবাসা !


ওফেলিয়া আমার শান্ত দীঘির জলের মেয়ে  
ভালবাসা হোল তাঁর   উদ্দাম বুনো সাগরের জলে
জানে না সে দিন রাত্রির জোয়ার ভাটার
খেলা , জানে না  পদ্ম পাতায় ক্ষনিক শিশির মেলা
জানে না কূটচাল , রাজারানী , রাজপুত্তুর , প্রাসাদ !


তাইতো  একদিন ঠাঁই নিল সে  দীঘির পাতার পদ্ম জলে
সখি ফুল বালা আর মাছ কন্যেদের সাথে !