ভেবেছো ললিতলবঙ্গ লতার মতো কেঁদে কেঁদে জল হব
নদী হব , তারপর হারিয়ে যাব সুদূরে, সাগরে
ভেবেছো পিদিমের শিখার মতো গলে গলে নিভে যাব
বাতাসের বুকে, মুখ রেখে একেবারে !


ভেবেছো কলাবতি কন্যে যাদের রুপ থৈ থৈ রুপের মতো
তাঁরা মেঘ চেনে না ,  চেনে কেবল বসন্ত
ভেবেছো অমরাবতির গুহায় ফোঁটা ফুলগুলো কেবল
শোভা ছড়ায় , সুবাস মেলে হাসে না কখনও !


আমি চলে গেলে খুশী হবে তুমি ? সেই
দু চোখ কানা বোকা চুড়ুই পাখীর মতো ? ফ্যাকাশে
তপসে মাছের মতো যে না বুঝেই ঢেউ তোলে অচেনা জলে ?
কিংবা ইদানীং ডাঙ্গায় ভাসা রাক্ষুসে
কুমীরের মত, যার কেবল খাদ্য চাই ?


আমি চলে গেলে , সাজাবে নুতুন করে বারান্দার
ফুলের বাগান, নতমুখী টবের গাছগুলো উপড়িয়ে আবারো ফনি মনসার ঝোপ !
দ্রুততার সাথে   পালটাবে যত সৃতিময়  নকশী কাঁথা
যত টুকিটাকি , যাতে করে দ্রুত মুঁছে যায় অনাহুত
ছায়া !


বেশ তো চলে যাব , যাবই চলে , তোমা ছেঁড়ে
অন্য কারো হাত ধরে পৃথিবীর সেই সব
সাহসী সুরঞ্জনাদের মতো একেবারে !