মানদাদির কাজ ছিল প্রতিদিন ঘরে ঘরে হাঁক দিয়ে
মেয়ে কুড়োনো ! শুকুলপট্টি থেকে কালিতলা বাজার , বাজার
পার হয়ে নাটোর বালিকা বিদ্যালয়! গুনে গুনে ২৫ জন মেয়ে
একজন বাদে সবার  মাথা জুড়ে  দীঘল কালো চুল
সারাক্ষণ জলপ্রপাতের চঞ্চল  ঢেউয়ের মতো
আঁচড়ে আঁচড়ে পড়তো পথের বাঁকে বাঁকে !


মানদাদিও কম যায় না !
তাঁর যৌবন ভরা চাঁপা কালো মুখ , আটো সাটো  পাহাড়ি
শরীর  । তাতে  অকারণ ছড়িয়ে থাকা বুনো ফুলের মৌ মৌ গন্ধ।
মিশকালো  চুল ?  যেন গহীন  অরন্যের
হাতছানি ! আর হেথায় লুকিয়ে থাকা বনানীর অসীম
সৌন্দয্য !
তুলনা চলতো সবার মনে মনে, চাঁপা ঈর্ষাও !
ছোটো চুলের ছোটট মেয়েটির  পক্ষপাতিত্ব
কেবল মানদাদিকে ঘিরে !


তাই ক্লিওপেট্রার সুবাসিত চন্দন মাখা কাজল কালো
অপরুপ মুখশ্রীতে আজও
বারে বারে মানদাদি এসে ভিড় করে ।
নাওমি  কাম্পেল, হ্যালি বেরি ?
সেখানেও যেন সে !
সুচিত্রা সেন, কঙ্কণা  মুখারজি ?
জাকুলিন  ওনাসিস, ডায়ানা , কেট মিডলটন ?
সেখানেও আসে সে !


‘Hair Icon’ Hilary joins Twitter ‘
বিশ্বের তাবৎ নারীদের জন্য নিশ্চয়
সুসংবাদ ! মার্কিন ফাস্ট লেডি মিশেলের
হেয়ার স্টাইলের খ্যাতি আছে , দেখেছি
শুনেছিও , যোগ হলেন  হিলারি ! টুইটার
তো থাকলোই !
সুস্বাগতম , সুস্বাগতম ! এখানেও কিন্তু
মানদার মতো চুল  প্রতিমারা এসে  অচিরেই
হাজির হবেন !