এ কোউন পরযায়ী মেঘের  সাথে ভালবাসা হৈল গো
সই , কোউন পরযায়ী মেঘের  শাইথে প্রেম হৈল মোর ?
সে ঘোরে দিন বিহারে,  আকাশের সাথে চলে তাঁর পিরিতের
যত মাতলামি । যখন সে কৃষ্ণ কালো , আকাশও ঘোর কালো
যখন সে ধূসর ফিঙ্গে সাদা পিঙ্গল ,  সে রুপ
আকাশেরও গো সই ! আকাশেরও !


আমার কপাল পোড়া গো সই , আকাশের সাথে পাল্লামি ?
তবু সে মোরেও ভালবাসে  গো সই , যখন তাঁর আমায়
ছুঁতে সাধ হয়,সে জল হোয়ে আসে গো  সই মিত্তিকায়, ঘাসে
ঘাসে ,  জল হোয়ে আসে ! আসে ব্রজ নিনাদ ,বাউল বাতাস
সাথে নিয়ে ! আমি জলেরে ডরাই না সই
ডরাই  বাকি সব ঝনঝনানি !  কেবল
জল হইয়া আসলে  কি ক্ষতি গো তাঁর ,  রাজার সাথে কেন গো
এতশত পাইক পেয়াদার কেচ্ছামি ?


শোন  গো সই ,  কাইল  সে  এসেছিল চুপি চুপি
বৃষ্টি হয়ে দিনমান ।  খেলেছিলো  আমায় নিয়ে জল খেলা
জলে জলে চোখে জল, সে জল মিলিয়ে গেল রুমোল
বাতাশে । নদীর জলে সিনান করি দুজন
দিনভর  চলে জলকেলী কেলীজল খেলা ! খেলতে খেলতে
যখন যায় বেলা , সে আমায় উড়িয়ে নিয়ে গেল নীপবনে !
সেথায় সে মোর খোঁপায় পরিয়ে দিলে আষাঢ়ের প্রথম কদম ফুল !