অনেক অনেক দিন গেলো , তোমার দেখা নেই
তোমার দেখা নেই , খোলা জানালার গরাদে
চোখ মেলে , চেয়ে থাকি , যতদূর দেখা যায়
যতক্ষণ , চেয়ে থাকি !কে যে একজন যায়
বা আসে , ধীর পায়ে ,কাশ ফুলের সুবাস
যার বুক জুড়ে ,সে কি তুমি ?


তোমার দেখা নেই, গেল অনেক অনেক দিন
দরজায় পরিচিত শব্দের  টুংটাং, আশা জাগানিয়া
বুকে দোর খোলায় , অন্য কেউ , তুমি নও !
পরিচিত ফুলের সুবাস জড়িয়ে নাই বা এলে
কেবলি লোক দেখানো সময়ের টানে এলে  
তবু তো এলে , তাতে কিবা ক্ষতি হতো বল কার ?


জল আর বাতাসের মন ভাসানো খেলা
চলছিল কাল রাত্রিভর, দুজন দুজনার বুকে
সুখী সুখী মন জুড়ে জল আর ঢেউ আর
দোলা প্রেমের । চলছিল তো চলছিলই, হৃদয়ে
তালা দিয়ে বসে থাকি।একাকি , নিঃসঙ্গ !
ফসল কেটে ঘরে তোলা বিরান মাঠের মতো
মূল্যহীন কেবলি মেঠো ইঁদুরের বাসভুমি !


বল তো কত দিন আমাদের দেখা নেই , দেখা নেই
প্রেম নেই ?মাঝ পথে দেখা না হলে প্রেম ঠিকঠিক
একদিন হারিয়ে যায় , চিরতরে ! প্রেম হারানোর
ইচ্ছে যদি  জমে থাকে মনের একান্তে তোমার
জানিয়ে দিও, কবুতরের ঠোঁটে ঠোঁটে ! আমিও তো
পারি জানাতে তোমায় আমার মনে জমা  যত কথামালা !


অনেক অনেক দিন তো গেল , বেড়েই চলছে সে সব
দিন ! তুমি কি মনে ধরে আছ এক পণ
আমারই আসার কথা আগে , তোমার কাছে !
ভেবেছিও তাই অনেক অনেক দিন,  যাব আমি
ভাঙাতে তোমার মান !
মেয়েরা কি আগে যায় কখনও
যেতে আছে একজন অপরিচিত প্রায়  পরিচিত মানুষের
কাছে এতকাল পরে ?  


তোমার আমার দেখা নেই, অনেক অনেক দিন তো গেল
দিন গেল !বেড়ে চলে দিন ! সূর্য বসে পাটে , চন্দ্রকে
দিয়ে যায় রাতের বাতি জ্বালানোর দায় ! রাত কেটে গেলে দিন
বেড়ে চলে !বেড়ে চলে  দিন!
জানি , ভাল নেই একটুকুও তুমি , ভাল নেই আমিও
বিন্দুমাত্রর , অথচ আমরা দুজনেই পাল্লা দিয়ে বাড়িয়ে
দিচ্ছি  কতনা সব না দেখার দিন !