পাখীদের কাছে জানতে চেয়েছো , ওদের কি কেবলি ইচ্ছে
করে গাইতে গান, সারাবেলা ? সবুজ পাতার ফাঁকে
ইচ্ছে করে কি বাঁজাতে নূপুর  , সারা দুপুর
অকারন অবেলা ?


ওদের কি ইচ্ছে করে , উড়তে সারা বেলা , হেথা হোথা
কখনও একা কখনও দোকা ? চলতে চলতে  ভুল করে সহসা
পথ হারিয়ে ফেলা ? জলের ধারে একাকী কেঁদে কেঁদে
তাঁকেই খুজে ফেরা !


পাখীদের মতো তারও কপাল যেন, কেবলি উড়ে চলা
কখনও মনে মনে , কখনও বা পায়ে পায়ে
আকাশের গায়ে গায়ে , পাহাড়ের  উঁচু বুকে , পথের
দারুন বাঁকে, কারণে অকারণে একাকী সারাবেলা !


সেদিন পথ হারানো  সেই পাখীটির সাথে তার  
হোল দেখা । জলের ধারে কাঁদছিল  একাকী পাখীটি
সেও সেই সুরে গাইলো কান্না ভেজা গান !