যদি বলো , পৃথিবীর হাত ধরে চলা হোল, হোল চলা
অনেক অনেক দিন !চললাম দুজনে দুজনার হাত ধরে
কাছে, দূরে ! দূরে কাছে ! কাছে অনেক কাছে অথবা
দূর বহু দূরে ! বহু দূরে !


এখন কোথায় নিয়ে যাবে তুমি ? কোন নতুন গ্রহে
আকাশে, পাতালে, নরকে, স্বর্গে ? কোন ভুবনে ?
আমি যেতে চাই ভুবন ডাঙ্গার হাটে, মাঠে , জলে, আকাশে
অদেখা অতিথি পাখীর মতো !নিয়ে যাবে তো তুমি আমায়  ?


চার দেয়ালের ভালবাসায় খেলা চলে বিশ্বাস অবিশ্বাসের
দেয়ালের বাহিরের স্রোত ভাসিয়ে নিয়ে যায়  কোন এক
অচেনা সমুদ্রে  !মনে কর, দুজনে ভাসতে ভাসতে
ছুঁয়েছি এক নীল বন্দর, যেখানে কেবলি কেনাবেচা
বেচাকেনা অলিক স্বপ্নের !


আমার জন্য এখনও কান্দে মৃত্তিকা , তোমার জন্যও!
এখনও কান্দে গভীর অরন্য, ছায়া ছায়া বৃক্ষ , ঋজু পর্বত
শ্রেণী , অতল জল, সুর তরঙ্গ তোলা লেজ  ঝোলা সেই পাখীটি
আর সুবাস সুবাস দূর্বা ,ঘাস ফুল  ! পৃথিবীর দেয়ালে এখনও
অজস্র হিরন্ময় কারুকার্য !


আমি যাবনা এ পৃথিবী ছেড়ে , যেতে দেবোনা  কোথাও তোমায় !