আমার কাছে গচ্ছিত রেখেছিলে মহার্ঘ যে হৃদয় তোমার
অনেক অনেক কাল আগে, চেয়ে দেখো এতকাল বাদে
তা অবিকল  তেমনি আছে। তুমি হৃদয় ফেলে রেখে  খেলছো
হৃদয়ের খেলা কত রঙ্গে কত ঢঙ্গে  কত  গুন গুন পাখীর ঠোঁটে
ফাগুন বসন্তে ! সে সব হিসেব এখনো  ভেসে ভেসে আসে
আমারই কাছে!


তোমার হৃদয় আজও মহা যত্নে রাখা আছে এ বুকের মাঝে
হলেমই বা পরনারী , অথবা তোমার ফেলে দেয়া বরষার প্রথম কদম ফুল !
লাল লাল বানারসির আঁচলে বেঁধে দিয়েছিলে যে হৃদয় একদিন
শানাই বাজিয়ে  মহা সমারোহে , আজও তা কেঁদে কেঁদে মরে একাকি ,
কেবলি একাকি মন তোরঙ্গের অলিন্দে অলিন্দে !


নিয়ে যাও তুমি  চুপিসারে এসে তোমার সে ফেলে দেয়া হৃদয়
সবার অগোচরে !  প্রিয় তোমার , তাঁকে নিশ্চয়ই
উজার করে দিতে পারোনি  এখনও হৃদয়  তোমার এতকাল ধরে ?
একটাই তো হৃদয়,  একটু চিড় হোলে , ভালবাসা
কেবলি জল হয়ে ঝরে ! হৃদয়টা  দিয়ে দাও তারে
একেবারে , খঞ্জনা পাখির মতো সেও তখন আমারি মতন
কেবলি গাইবে তোমারই  প্রেমের গান  !


আমার মনের কস্তা পাড় শাড়ির আঁচলে
এখন কেবলি  চোর কাঁটার খেলা
একটি একটি করে তুলে ফেলতে  চাইলেও
কেটে যাবে অনেক অনেক কাল !
দায়মুক্ত করো এবার আমাকে
নইলে ইচ্ছেয় হোক কিংবা অনিচ্ছেয়  তোমার কাছে
যেতে হবে আমাকেই একবার
তোমার বাঁশরী  যদি আমায় চিনে ফেলে ? তখন ?