রাত জাগা সুখ ? একা একা ? আধাঁরের হাতে
রেখে হাত ! যাক রসাতলে যাক ত্রিভুবন
যাক বসন্ত বাতাস,ফুলের সৌরভ ,গান সুর !
বাতাস আজ যাবে না কারো বাড়ি
আকাশের বুক লেপটে কিংবা বটের পাতায়
ঠায় বসে রবে একাকী
বাতাসের কি বা দায় নিত্য হাত পাখা দোলা ?
ফুলের আড়ি ভোমরের সাথে আজ
যে উড়ে বেড়ায় এ ফুলে ও ফুলে
তাঁকে মন দেয়া ?  
পাখীর গলা বসে গ্যাছে ভারী
যা বলে বলুক সে
সুর বাহার  যাবে না কারো বাড়ি  !


কেউ নেই, চার পাশটায় কেউ নেই !
ঘুমুচ্ছে সে রোয়া রোয়া ঘুম । দিন ঘুম ?
বেলাকে দেখাচ্ছে যেন ,আমিও পারি, আমিও পারি
প্রতিদিন তোমার কথায় চলতে হবে নাকি ?