মনটা জুড়ে আজ জমে থাকা মেঘ মেঘ আঁধার
তন্দ্রা তন্দ্রা ঘুমের ছায়া চারদিকটা জুড়ে
দেয়ালে বন্দি সহসা একেলা আকাশ
আরশিতে  নিত্য আঁকা মেয়েটি ,  কেন যেন
আজ সে অন্য মেয়েটি ! অন্য মেয়েটি যেন !


অথচ উঠোনে বিছানো সার সার লাল ইটের সারি
চাইছে তাঁর  দু পা ছুঁতে কেবল! মাধবী লতা পাতারা
বাহারি ফুল ফুটিয়ে বসে আছে রোজকার মতো !
দাঁড়ে বাঁধা ময়না পাখিটা ডেকে ডেকে মাতাল করছে
চারদিক ! পায়ে পায়ে জেগে ওঠার
পালা যার, বন্দিনী  সে যেন আজ আঁধারের
এক বেসুরো তারে !


দেয়ালের টিকটিকিটা  উঠলো ডেকে
সে সাথে ঘড়ির কাটা ! রোজকার মতো !
কলিং বেলের দরজায় দরজায় মাতামাতি
হাকাহাকি ! সকালের পত্রিকা , বাজার থলে
দুধ রোজানা, মাস মাইনে মালি, কাজের
মেয়েটির শুরু হোল নিত্যকার  আসা যাওয়া !


সাত সতেরোর সংসার !কি হবে
টেনে টেনে রোজ , মেঘ বোঝালো তাঁকে , তাঁকে
আবারও! তারপরও কখন যে মেঘ কেটে  বইলো জল, জলের
ঢেউয়ে মনমেঘ হঠাৎই  গেল  শূন্যে ভেসে!