যাত্রী পারাপার বাসটার পেছনে থামুন শব্দটা যদিও লেখা
ছিল ! তবুও সেটি নির্ধারিত স্টপেজে না থেমে সোঁ সোঁ
অবলীলায় চলে গেল কাউকে বিন্দুমাত্র তোয়াক্কা না করে!


নির্দেশটা যে তার জন্য প্রযোজ্য নয় ,  কেবলি
পেছনের গাড়িগুলোর জন্য, এক্ষণে তা বেশ ভালভাবে
বোঝা গেল, নিয়ম সন্মানিত হচ্ছে বটে !


নুতন একটা গাড়ি এলে,  সেই  লোকটি ঠিক চলে যাওয়া
গাড়িটার ভঙ্গিতে বিনয়হীন তোয়াক্কা্য়
অপেক্ষারত মানুষগুলোকে ডিঙ্গিয়ে একবারে সামনের দিকে  এগিয়ে গেল !


বাস তৃষ্ণার্ত  মানুষগুলো  তাঁর এহেন আচরণে প্রথমে অবাক হল
চাওয়াচাওয়ি করলো এ ওর মুখের দিকে ভ্রু কুঁচকিয়ে
এরপর ক্রোধের বন্যা ছুটিয়ে দিল চার পাশটা জুড়ে!


এসব অভিব্যক্তির সামান্য কোন মূল্য নেই তাঁর কাছে
সময়ও নেই পালনের , অনুকরণীয় কোন নির্দেশনামা যেন
এক্ষণে তাঁর হাতে, মহাপুরুষের কোন বাণী , যা সত্যিই অলঙ্ঘনীয় !


এবার হাতাহতির পালা ! দু পক্ষ ! লোকটির দলেও
লোক জুটেছে ! তাঁরাও সবাইকে বুড়ো আঙ্গুল দেখিয়ে
কেবলি সামনের দিকে এগোতে চায় !


যাত্রী পারাপার গাড়িটা বেশ কিছুক্ষণ অপেক্ষা করলো, বেশ তো
তারপর কাউকে কিছু না বলে  হঠাৎই দিল লম্বা এক ছুট
দুই পক্ষের মধ্যে তখনও কিন্তু পুরোদমে লড়াই চলছে !