তুমি যদি ভাল  না  বাসো , তবে আমি ভেঙ্গে দেব
তোমার রাত দুপুরের আবেশি  যত ঘুম
তুমি যদি ভাল  না  বাসো , তবে আমি আঁধারে  ঢেকে দেব
তোমার  বর্ণালি সব সন্ধ্যা বাতি !


তুমি যদি ভাল  না  বাসো , খুলে ফেলবো  পায়ের এ নূপুর
ফেলে দেব বাহারি নথ য্মুনা জলে, কপালের লাল   টিপ মুছে দেব
শাড়ির আকাশ বাঁধা আঁচলে জড়িয়ে  নেব চোরকাঁটা
চোখের কাজলে অতল জলের বন্যা বইয়ে দেব!


তুমি যদি ভাল  না বাসো  , আমি  নদী সোহাগী হব
অচেনা বাতাসের সাথে ভেসে ভেসে চলে যাব গহীন বনে
রঙ্গে ভাসা প্রজাপ্রতি হব , স্পর্শ নেব অচিন ফুলের
পরযায়ী পাখি হব , গাইবো অন্য ভুবনের গান !


তুমি যদি ভাল  না  বাসো , আমি ছুঁড়ে ফেলে দেব
গাঁথা তোমার দিবা-রাত্রির যত  কাব্য
জলে ভাসিয়ে দেব  এ অঙ্গুরি ভালবাসার
জনে জনে রটিয়ে দেব  হৃদয় হীনতার কথা তোমার !


তুমি যদি ভাল  না  বাসো , আমি  নীলকণ্ঠ হব
হব পিপীলিকা  বন্দিনী ,আবার কুমারী হব , হব
অন্তঃপুরবাসীনি ! ছুঁড়ে ফেলে দিয়ে হৃদয় তোমার  
হব নতুন কোন সূর্য সঙ্গিনী !