কখনও কখনও  দম দেয়া কলের পুতুলের
মত মনে হয় নিজেকে ! তুল তুলে নরম, যার কেবলি
শরীর ,মন নেই । মাঝে মাঝে বেজে ওঠা সুললিত
গানের সুরে  , যেভাবে বাজাও তুমি !


পুতুলের স্বপ্ন নেই ! নেই চাঁদ , জোছনার খেলা
নেই জল , নীল মেঘ আকাশ , নেই আঁধারে
জোনাকির হাত ধরে পথ চলা ! পুতুলের
কেবলি তালে তালে নেচে ওঠা , ভালবাসার
চাদরে তুমি আমি খেলা !


পুতুলের কি বা ঘর , কিবা বাড়ি
লালনের দেশে চল , নিতাই বৈরাগী
পুতুলের ঘর হয় , ঘর ভাঙ্গে
পুতুল  যায় পালকিতে , কখনও
পড়ে কাল বৈশাখীর ঝড়ে
তবুও  নিত্যদিন চলে তাঁর পুতুল পুতুল খেলা !