তাকে বলে দেয়া হল
তুমি বলে কিছু নেই , তুমিই সে আর সেইই তুমি
তোমার বলে কিছু নেই ! আমার আমার গাইলে গান
সাত সুর যাবে কেটে  !
তাই ভাবনা বলে কিছু নেই ,  কেবল বিচ্ছিন্নতার বেড়া ?
কল্পনা বলে কিছু নেই , সবুজ সবজিহীন লতা  ?


অমাবস্যার চাঁদ হাসবে
জোছনার নীল আলোয় নাচবে তুমি
পতিত জমি ভরে উঠবে ফুলে ফলে
প্রতিদিনের মেল ট্রেনটা ঠিক ঠিক ষ্টেশন ছুবে
যদি কেবলি  স্পর্শ করতে  পার তাঁর মনটি !


মনকে বলে দেয়া হল
নরম কাদামাটি হতে,শরীর তো আগে ভাগেই খুইয়েছে প্রভা
মন তুমি আবিষ্ট  হও , লুণ্ঠিত হও জোনাই ছোঁয়া আলোতে
নৃ্ত্যরত সেই ভালাবাসার কাছে !
তুমি তাঁর হয়েছো তো , নেই আর তোমাতে একরত্তি ?
সেই ভাল , সে কিন্তু আজও মাতাল নিজেকে নিয়ে !