একদিন দিনের বেলা
তাঁর খুব হাসতে ইচ্ছে করলো
আপনমনে
হাসিরা ভয়ানক ছোঁয়াচে আর পোষ না মানা
হাসিকে তাই
বাসি  ফুলে জড়িয়ে রাখা হোল  !


একদিন রাতের বেলা
খুব কাঁদতে ইচ্ছে করলো তাঁর
চুপিসারে
কান্নারা  দারুন  বিদঘুটে আর সুর পিয়াসী
কান্নাকে তাই
গহীন জলে নির্বাসন দেয়া হোল  !


একদিন না দিন না রাত
কান্নাতে মন নেই তার , নেই হাসিতেও
সিঁড়িতে এসে দাড়লো মন
এক একটা ধাপ , এক একটা গল্প
যদিও পড়া , আবার  নুতুন করে
তা পড়তে হোল
পড়তে গিয়ে  হাসি পেল, কান্নাও
তারপর
এক সময়  ঘুমিয়ে পড়ল সে
সিঁড়ির শেষ ধাপে !