কবিতার খাতাটা


আমার নেই কোন কাজ, শুধুই কবিতায়  রচি সাঁজ
কেউ যদি বলে মোরে , ওরে আয় আয় গাধাটা
কাজ দেই , কাজে বাড়ে মাথাটা , চুনোপুঁটি মুখ হয়
আঁধারের মনটা , ধক ধক করে মরে বোকা বোকা বুকটা !


কেউ যদি হাতে ধরে নিয়ে যায় ,কাজে কাজ ভরা দেশ  যেন ভাবটা
বলে ওঁরে ভয় নেই , হাতে হাতে দেব কাজ শিখিয়ে
মগজেতে আছে তোর , ডর নেই পিছু হটা বাদ দে , বাদ দে
গরবে ফুলে উঠে বুকটা , হাসি হাসি হোয়ে যায় কবি কবি  মুখটা !


বাবা গেছে ইশকুলে  , মা রাঁধে হেশেলে খেসেলে
এই ফাঁকে মেলে ধরে কবিতার খাতাটা , লিখে ফেলি , ফেলি লিখে
মনে মনে  চুপিসারে ঘুরে যা ! নদী কবে ডেকেছিল নাইতে
পাখি মোরে বলেছিল সুরে সুরে গাইতে  , ফুল কবে  ঢেলেছিল
সুবাস বুকেতে ! এই  যা !


বাবা বলে ,  বুঝে গেছি পেকে গেছে ,গেছে পেকে অকালে ছোড়াটা
পড়ালেখা হবে না কো ,  কবিতার পোকা ভরা মাথাটা
মা বলে, থাক না , একদিন হতে পারে খোকা মোর মস্ত  কবিতা
বাবা বলে রেগে মেগে , কবিদের ভাত নেই , জলে আজ ফেলা চাই
কবিতার খাতাটা !