চাকরি


আমার কথা বাদ দিলে দাও , নিজের কথাই বল
এখন তুমি করছো বা কি  ভালো কিংবা কালো ?
চাকরি পেলে কোন অফিসে , সরকারি না খবরদারি ?
বেতন কতো , সব মিলিয়ে পাচ্ছো কত ঘুষ টুস আর উপরি টুপড়ি ?
অফিস কোথা , গাড়ি আছে , লিফট দেয় কি নিয়ম মতো?
কয় তলা ভাই অফিস তোমার , লিফট আছে তো, পায়ে হাঁটো ?


কটা অবধি অফিস কর , সকাল থেকে বিকেল গড়ায়
আরও বেশী ? শুক্র , শনি পাওতো ছুটি  ?
সি এল  আছে ? ই এল, বিনোদন  মেলে টেলে?
মাতৃ ছুটি , হায়ায় স্টাডি ?  কিছুই না , কিইবা পেলে !
পিকনিক টিকনিক  ? দিবস –টিবস
হলিডে , বৈশাখ , ভ্যালেন্টাইন ? টিপ গিফটস ?
ট্রেনিং আছে দেশে বিদেশের ? ট্যুর  টুর ?
হ্যাঁ আর না এর মাঝামাঝি !


বসের বয়স কত হল ? পুরুষ  না মেয়ে বল ।
কোথায় বাড়ি ? ক ছেলে মেয়ে ? দেখতে কেমন?
রাগি টাগি, হাসি-খুশি, মাঝামাঝি, তাও ভাল ।
পোশাক আশাক কেমন তরো ? ফুল বাবু ,যাচ্ছে তাই
দাড়ি গোঁফের বালাই নেই , যেমন  খুশি তেমন সাজো  , নারী তিনি?


বান্ধবী ভাই কজন পেলে ? বনধু নেই ? বেশ করেছো
কর্মচারীরা মানেতো তোমায় ? কাজ টাজ কি করতে পারো ?
ফাইল টাইল লিখতে পার, ডান বামের হিসেব জানো
বসের রাগে কেঁদে ফেলো , হাসলে তিনি, ধাতিন নাচো ?


আসল কথা এবার বল, আমায় তুমি আপন মানো ?
চাকরি পেলে কেমন কোরে, নিজে নিজে মেধার জোরে?
মামার জোরে পাটি ধরে , কত লাখে ভাই  রফা হোল ?
আমার জন্য দেখতে পারো, কিন্তু আমার একটি কথা
চাকরি হোলেই পাবে টাকা , শর্ত টর্ত যথা তথা   !