তিল থেকে তাল হোল ভাই ,তাল থেকে তেল
রাজায় রাজায় যুদ্ধূ চলে, বুদ্ধু খায় বেল
বেলের ভেতর শাঁসটা, বুদ্ধু পেল খোলাটা
শাঁস পেল কে ? জোর যার মুলুক তার
শাঁস নিয়ে ভাগে !


তিল থেকে তাল আর তাল থেকে তেল
বায়না দিয়ে নদী কেনে, হয়না কারো জেল
জেলে  ভরা মানুষগুলো খাচ্ছে কেবল আলু মুলো
মুলো আবার কি ? মুলোখানি ঝুলিয়ে ডগায়
স্বপ্ন  একেঁছি  !


তিলে তিলে তিলতিলে , তেলের দেখা নেই
যেতে হবে তেলির বাড়ি , পথে বাঁধা গাই
গাই এর গলা দারুন ভারি , গান শুনে তার
ঝিমোয় মালি । মালির কাজ কি ?
গাছগুলো সব ছেঁটে কেটে , দালান গড়েছি !