ঘুণ ধরেছে কাঠের প্যাকে, ব্যস্ত নাকে
চুলের ফাঁকে, শাড়ির ভাঁজে, অফিস সার্টে
ঘুণ ধরেছে নাটাই সুতোয় , খেলার মাঠে
নদীর ঘাটে, বই এর ফাঁকে,উনুন-চুলোয়
দেয়াল- বাঁকে , রাস্তা ঘাটে!


ঘুণ ধরেছে বাজারটাতে ,তেলে-জলে
মাছে-ভাতে,ইট -পাথরে , দালান-ছাদে
ঘুণ ধরেছে চশমা নাকে,ফাইল-ফিতায়
ওজন-দামে,কোট -কাছারি,  মোটর গাড়ি
রেল লাইন আর  ইষ্টিমারে !


ঘুণ ধরেছে বস্তি মাঝে ,স্বস্তি মাঝে
টিনের চালে,নাক-কপালে, কাজ-হুকুমে
কথার মাঝে, কলম ডগায় ,ফুলের বনে
ঘুণ ধরেছে পাখির গানে,নদীর টানে
সূর্য ছটায় , রবির ঘটায় , সাতটি সুরে !


ঘুণ ধরেছে সাগর পারে,পাহাড় চূড়ে
সাত মহলায় , সাত মিনারে
রাজবাড়িতে,  রাজ-হুকুমে
ঘুণ ধরেছে নকশি কাঁথায়,মনের ফাঁকে
হৃদয় মাঝে , ডুব সাতারে !