দিলেম তোমায় নেমন্ত্রন,আসবে তুমি কবে ?
যে মাসে নেই দুই শনিবার , সেদিন এলেই হবে !
বাড়ি  আমার বড্ড  কাছে, মাঝে  এক সমুদ্দুর
নৌকা , জাহাজ লাগবে পথে, হোলই বা তা দূর !
আমার বাড়ি  দালান ভারি, গোটা দশেক ঘর
একটা দিন থাকতে পারো,হোলেই বা তুমি পর !
খাবে কোথায় ? বলতে তোমায় লজ্জা নেই আর
রান্না বান্নার বালাই মিছে , খাই  শুধু তাই হোটেল পিটে
আসার বেলায় কিনেই এনো , এস যদি  ক্ষুধা পেটে !


আসার আগে খবর দিও,শনিবারটা মাথায় রেখো
খালি হাতে এলে তুমি নিজেই শরম পাবে  
আসার সময় এনো পিঠে , মিষ্টি কম রসের চিতে
ফল ফলারি গাছের এনো , বাজার ভরা বিষের ব্যামো
আম কাঁঠালের বাগান আছে ? ভাল কথা ! এমন
করে আনবে দেখো , লোকের কাছে যায় না মাথা
মাছ ভরা এক পুকুর আছে ? আহা , খাসা
কই মাগুর আর রুইয়ের পোনা ?
গরু , মহিশ দুধের ছানা ?
চলবে ভাই , চলবে সবই !  মানুষ আমি একাহারী
খাইনে কিছুই , ফেলিনে কিছুই , লোকের দেয়া ফেলতে আছে?
সবাই যে দেয় ভালবেসে ! ভালবাসার কাঙ্গাল আমি
তাইতো তোমার পদচূমি !


কমিয়ে দিলেম শর্ত কিছু
শনিবারটা রেখনা পিছু । আসার আগে খবর দিও
লোক পাঠাতে হয় যদি ভাই, বস্তাগুলো টানতে তো চাই
লোক না পেলে , পরোয়া নাই তুমি আমি আছি তো দু ভাই !
নেমন্ত্রন রাখতে হবে , নইলে তুমি জ্ঞাতি কিসে
রক্ত হলেই আত্নীয় হয় ? মনের সুতো নয় কিছু নয় ?