কান্না পেল রাজা গবুর , কাঁদতে কাঁদতে জলই ফতুর
জলের তলায় থাকবে রাজা , এখন সে যে নিজেই প্রজা
রাজা খাবে কি ?  টাকশালের টাকাগুলো গুঁজে রেখেছি  !
রানী মার হাসি নেই , হেঁশেলেতে খাসি নেই
কুমারীরা ঘৃত মেখে হাতেতে , ছাতা পেতে বসে রোজ ছাঁদেতে
রাধুনিরা আটা  নিয়ে হাঁড়িতে , চাখে নুন ফেলে তা বাটিতে
মাছিরা কেশে কেশে  বাঁধে বাসা চাঁদিতে , কাঁদিতে !
প্রজাদের কাজ নেই ,  ঝিম মেরে হাই তোলে , তোলে হাই
রাত জুড়ে মারে রোজ মশাটা ! ঠিক হোল বসাটা ?
গবু যত মন্ত্রী , জোট বাঁধে ,  কেঁদে কয়, রাজারে রাজাটা
শাঁস গেছে আছে শুধু আঁঠিটা, আঁঠি নিয়ে বসে আছে
ভাসিদের মাসিটা ! আহারে মাসিটা , খাবে কি , যাবে কি
বাঁচাটা ?  রাজা গেছে জলবাসে আছে তো মন্ত্রী
ঠাং ধরে  মার টান  নেই নেই , নেই আজ  সান্ত্রী !