পুত্র আমার দারুন বটে , এমন ছেলে জামাই পেতে
লাখো মেয়ের বাবা ছোটে , পুত্র বটে ! বুদ্ধি ঘটে
নেইকো  মোটে ? বললে কে গো ? কার এমন বুকের পাঁটা
রাত বিরেতে চললে একা, বুঝবে মজা ! গোয়ার কাঁটা
পুত্র ছাতা ? বলছে কে গো ? কার ঘাড়ে কয়টা মাথা ?


পুত্র আমার বরুন বটে , ফেলে ফেলে পাশ হোল তাঁর
কেমন ছেলে ? বলতে আছে ? রোজ সকালে গাছে চোড়ে
একশো আম একাই খেলে,  মাছ খেতে তাঁর নেইকো জুড়ি
তার জন্য পুকুর খুড়ি, মাছ করি চাষ , নইতো বুড়ী
ফিরনি , পোলাও , কোরমা যত বাছার আমার মনের মত
এমন মেয়ে চাই যে আমি , রাঁধতে পারে  গুল বদনি
লেখা পড়ায় চাইনে পাকা , ছেলে আমার অঙ্কে কাঁচা !


পণ চাইকি আমার এত ? চাইনা কিছুই , পণ কি তেতো ?
কি দেবে ভাই বলছ নাতো , চেয়ে হতে চাই না খাটো
ছেলের মায়ের একটু ব্যামো , হাত পাতার নেই তো ক্ষামো
কারও যদি  ইচ্ছে দিতে , দেবে সে জন , কিচ্ছে মত
মনের মত ছেলে পেতে , খয়-খরচের ঝক্কি আছে
তোমার মেয়েই থাকবে সুখে , লক্ষ টাকার গয়না বুকে !


ছেলে আমার বেজায় ভাল , মায়ের কথা বেদের মতো
বঊয়ের কথায় নাচবে সুখে, ভাবলে পাবে দুঃখ বুকে
ছেলে আমার ছেলের মত , বউ না হলে মনের মত
পাঠিয়ে দেবে বাপের বাড়ি , আগের বউয়ের  পুচ্ছ ধরি
বিয়ের পিঁড়ি বসলে শেষে , কন্যে তোমার ধন্য হবে
আমি কেবল সব হারাবো , মায়ের ব্যথা এমনতর !