সবাই যদি কর খাই খাই , আমি তবে যাই কোথা যাই   ?
সবার সামনে খেতে আছে ? লোকে তবে বলবে কেশে
আকাল এল দেশটা জুড়ে , এমন  হাতির খাবার খেলে
দেশটা যাবে জলের তলে  !  আমি তেমন নইকো মোটে
তোমায় ফেলে তুলবো মুখে , মনটা আমার বেজায় দামি
চেয়েই দেখ , কি পাও তুমি ? এমনি এমনি দেব তোমায় ?
বললে কে গো ? হাতেম তাইঈ !  আমার বল কিইবা আছে
দেবার মত পিতল কাঁসে? সোনা রুপা গয়না গাটি ?
সে সব , সব  মহাদামি ! মানায় যে তা মহাজনে
তোমার মত জবর ক্লিশে , হাত বাড়ালে খাবে ছ্যাকা
হিরে মানিক মুক্তো আঁটা , দেব তোমায়  ? সিঁদুক আছে ?
ভাবনা মিছে !


শোন , শোন , হিংসে লোভ , এসব ভুলে , মানুষ সাজো
মানুষ সাজা কাকে বলে তাও বোঝো না ? মিথ্যে কথায় খই
ফুটিয়ে ভাব ছড়াতে রাত্রি দুপুর , তাও মানো না ?
নকল আসল মিশিয়ে বাকল,গাছ বানিয়ে ফুল ঝরাতে
সকাল বিকেল , তাও জান না ?
জান না হায় জল ঝরাতে  , তোমার তোমার বলে কেঁদে !
আমার আমার যদি বল , সবাই  দেবে তোমায় ধুলো
আম জনতার  আঁচর কেটে , তোমার আসল নেবে বুঝে
তবেই তুমি হবে নমঃ , আবোল তাবোল বলবে তারাই
যাদের আছে মাথার ব্যামো ! আমার কিন্তু ব্যামো হলে
যাই চলে যাই ভোঁ ভোঁ দূরে, তোমার ব্যামোর বদ্যি আছে ?
পয়সা আছে , হাতে পাতে ? না থাকে তো ঘুমিয়ে থাক
আমার দিকে চোখটা রাখ ? আমি তো ভাই রাজকপালে
আমার কপাল ছুঁতে আছে ? প্রাণটা যাবে দিলে খোঁচা
তার চেয়ে ভাই সকল ভুলে , আমার হাতেই দাওনা তুলে
তোমার যত জমি জমা , ঘটি বাটি , লাঠি ছাতা
পেলেই  না হয় একটু  ব্যথা !