বিড়াল খেলা খেলতে গিয়ে বাঘের পিঠে বসে
প্রাণটা যে যায় , বাঁচাও আমায় , বলছি না ভাই মিছে
মনে মনে বাঘকে বলি , তুমি আমার মামা
দোহাই তোমার , আর মেরোনা , কর আমায় ক্ষমা !
বাঘ শোনেনা রাত কাহিনী , বাঘ বোঝেনা তমা
তার শুধু চাই , রক্ত যে ছাই , হোল কত জমা !


কি খেয়েছিস এতটি কাল , যেতে যেতে বলে
বলি আমি দুঃখী বেজায় , দাওনা আমায় ছেড়ে
সে রেগে কয় , পেটটা যে তোর রাম গরুরের ছানা
সবাই জানে , আমার বেলায়  করিস কেবল মানা ?
আমি বলি ;  ওরে মামা যা শুনেছ সবটা মিছে
বেড়াল বুঝি তোমার কানে ঢালছে যা তা বন বাদারে
ভাগ পেয়েছে , সেইতো জানে ,  কি জমেছে এতদিনে
সে সব ভুলে আজকে না হয় , হব তোমার ছানা !


বাঘের আছে অনেক  হিসেব ,  জমিয়ে তোলা বাসকো নিকেশ
যতই বলি , ভাগ্নে আমি , তোমায় মামা হাজার নমি
গোঁফ তেঁতে কয়;  রাখতো ম্যা ম্যা , ঢের খেয়েছিস
বুদ্ধু আমি ? এবার আমার পালা !  যা পেয়েছিস, আমায় দিয়ে
প্রাণটা মামার বাঁচা !