অনেক কাল বাদে আবার তাঁর কাছে ফিরে আসতে ইচ্ছে হোল
সে কি মনে রেখেছে আমায় আগের মত মায়াবী মমতায়
আলো আর অন্ধকারের অচেনা কুয়াশার জোছনায়
জানি না , জানি না তা । তবুও আমার ফিরতে ইচ্ছে করলো
তাঁর কাছে !


আমি জানি না কোন ভনিতা বারণ,  ভুল করে কিভাবে চাইতে হয়
ক্ষমা , জানি না ! কিভাবে অনুক্ষণ বাজাতে হয় প্রেমের মন্দিরা সুরে
সুরে , জানি না , জানি না তা ! তবুও পায়ে পায়ে পথ খুঁজি
নক্ষএের আলো ভরা রাতে ছুটে চলি জোনাকি সন্ধ্যার অন্বেষণে
কেন ?  তা কে বা জানে !


সে কি ভুলে গেছে আমায় একেবারে ? ভুলে গেছে ?
যে ভাবে সবাই ভুলে যায় অথবা ভুলে যেতে চায় রাতের
ঘুম ঘুম স্বপ্নগুলোকে , আনন্দ অথবা বিষন্ন , যা হোক তা হোক !
আমি তবুও যেতে চাই তাঁর কাছে, তারি কাছে
ফেলে আসা সুরে সুরে নদী নদী হাঁটু জলে নীল নীল
মাছরাঙা হয়ে তাঁর অতলান্ত স্রোতে কাগজের ভেলা সুখে
ভেসে যেতে চাই , দূরে বহু দূরে
ভেসে যেতে চাই !