লুকোচুরি খেলা খেলতে তাঁর বড়ই ভাল লাগে
এই আছি নেই, নেই আছি খেলা
বেলা গেল , গেল বেলা বলে ডাকে উদাস হাওয়ারা
বলে আর কত ? শুনেও শোনে না সে হাওয়ার কাতরতা
চোখে কি পড়ে না তার অস্ত সূর্য আলোর কাঁপন
মনে কি পড়ে না বারণ সুর থামাবার ?
লুকোচুরি লুকোচুরি খেলা তাঁরই সাজে , যাকে
খুঁজে পেতে রাজ্য পাট বিলিয়ে দিয়ে , রাজা হয়
দেশান্তরী !


একদিন সন্ধ্যে ঘর আলো ফিকে করে
বাজবে বিদায় শানাই , খুঁজবে তোমায় অলি গলি
রাজ পথ যেথায় থাকো সেথায় ! খেলবে তখনও
চুরি লুকোচুরি খেলা ? তোমার খেলা কে দেখে ?
না , সন্ধ্যে জেগে জেগে রাত জাগানিয়া দু চোখে
ঠিক ঠিক জানিয়ে দেবে খেলা ভাঙ্গার খেলার সময় !


সে আর তুমি, তুমি আর আমি আর সে
কালন্ত বড়, খেলতে খেলতে লুকোচুরি খেলা
খেলা লুকোচুরি , তবুও ইচ্ছে করে ভাঙ্গা হাটে বসে
অপেক্ষার , প্রতীক্ষার ! খেলতে খেলা রুমোল চুরির
রুমোলের নেই কোন দোষ , সে উড়ে চলে ডানা পাখীর
মত হেথায় হোথায় ! কেউ তো তারে করেনি আহ্বান
লুকোচুরি ভুলে টুলে খাঁচার পোষ মানা পাখী হতে
ছুঁইছুঁই সন্ধ্যায় ! তবু সে পোষ মানা পাখী হয়ে
পায়ে পড়ে সন্ধ্যে শিকল জনমের তরে !


* আমাদের খুব প্রিয় সহকর্মী রাজিব হালদার মাত্র কদিন আগে আমাদের ছেড়ে বড় বেশী অকালে চলে গেছে ! তাঁকেই মনে করে লেখা এ কবিতা !