কান পেতে থাকে সে , ছোট্ট ছোট্ট শব্দের
ছোট ছোট মুহূর্তের , গোপন পিয়াসী মন তাঁর
গুন গুন বাতাস  বুকে ভেসে  যায় বেলা অবেলায়
কাছে দূ্রে ,মৌমাছি ঘাস ফুল সৌরভ বুকে প্রতীক্ষার
তারে তারে পরে টান!  ছিঁড়ে  যায় সেতার , সাতসুর !
মাছরাঙা  মন নিঃশেষ জলহীন,লোনা জলে
ঢেউ নেই, তল নেই,জল নেই !


ছলাৎ ছলাৎ বাতাসের দীঘশ্বাস,রাত জাগা মহুয়া পাখীর
পালকের দুরন্ত হাহাকার !  কুঞ্জন , মর্মর !
জলের টুংটাং শব্দ ছন্দহীন ,থেমে যাওয়া দোলাচল চলাচল
বারংবার ! আরশিহীন বুকে ছায়াহীন আকাশ
রঙহীন  পত্রহীন বৃক্ষের হাহাকার !
দেখে না সে , জানে না মন মর্মকথা
ব্যথাভরা রাত দিন, কান্না দীর্ঘশ্বাস !


তাঁর পায়ের শব্দ বড় চেনা, শরীরের গন্ধের মতো
প্রিয় আর একান্ত , নিজস্ব ! জাবর কাটা  হৃদয়
প্রত্যাশা  বুকে তাই  আশা , স্বপ্ন দুচোখে  জাগে রাত
নীল নীল  যাযাবর মেঘ খুঁজে ফেরে মন হেথায় হোথায়
স্পর্শ পেতে  সাত দুয়ারী  আরশির বাঁকে !
অলৌকিক যুগহীন কোন এক যুগের রাজা যেন সে
বোধহীন , হৃদিহীন ! তবুও কান পেতে রয় মন
তাঁর তরে ! কেন , কে জানে !