হঠাৎ করে দেখা হল পথের বাঁকে , চিনলাম কিন্তু ভাব দেখালেম
চিনি না !  প্রতিশোধ জমা ব্যথার ?  নিলেম !  ফিরে তাকাবার
সুযোগ নেই , যদি বুঝে ফেলে সে ! বললেম বটে চিনি না , কিন্তু
হারিয়ে যাওয়া সৃতিরা বড্ড বেপরোয়া , সুযোগ বুঝে লাল পিঁপড়ের
সারির মত দানা মুখে এগোতে থাকে সামনের দিকে ! পথটাও দারুন
চেনা , বটের গুচ্ছ, লেকের জল , করুন পাতারা , সবই
জানে , চেনে তাঁকে , আমাকেও! আমি চিনি না  তাঁকে, ইচ্ছে করেই !


ভালবাসারা মরে যায় একদিন অথবা সাপের  মত খোলস
বদলায় , ইচ্ছেয় অনিচ্ছেয় ! চিনেই  বা  কি লাভ তাঁকে আমার
এই অসময়ে ? অসময়ের দায় বড় ,  পুরনো সময়ের কথা ভেবে
আমি কি অসময়ের সব দায় ভুলে যেতে পারি ? তুলে দিতে পারি অবলীলাক্রমে
চলমান অসময়কে পলাতক সময়ের হাতে ? তুলে দেবারই বা  আমি কে ?
তবু টের পাই , সময় আর অসময়ের ভাব বড়, বড় ভালবাসা
যমজ তরুণীর মত ,প্রয়োজন নির্ভেজাল আপন ভাবনা ভুবন
তবু বসে রয় গিঁঠ ধরে !


পথ ভুলে যদি যাই ফিরে সময়ের বাঁকে অসময়ে
প্রজাপতি লাস্যে , মানায় কি বল ? মানিনীর কাল শুধু বেলাবেলি
যত বাড়ে বেলা , কালো হয় মেঘ , মেঘের মাদল বাজে , বয় মহা বরষা
মানিনীর কাল গেছে , এখন কাল বেলা ! পশমি চাদরে রেশমের ফুল
আঁকা ? মানায় না বড় , তবুও ভাবতে ভালো লাগে বেশ
সময় আর অসময়ের ভাব ভালবাসা , হয় কি,  হয় না জানি
তবু আছি বেশ , পথের বাঁকে আর একদিন তাঁর সাথে হলে দেখা
না চেনার ভান আবারো  করতে পারি , নাও পারি !