রাতের আকাশ না আকাশের রাত কিংবা তোমার আমি না
আমার তুমি !
আগে ভাবতাম বড় বেশী , এ নিয়ে
এখন ভাবি না বড়
ভাবিনা , ভাবনাগুলো জমছে জমুক
হৃদয়  সিন্দুকে দিয়েছি তালা
অকারণ  বেরনোর পথ নেই আর, আজকাল!  
কে যেন বলেছিল ত্রিফলা সন্ধ্যে
নিমের তিতের মত বিস্বাদ চিলতে বারান্দার রোদ
জলের আঁচর
গোলাপি ডানা মেলা যাযাবর সারস যাচ্ছে তাই
সন্ধ্যের নিয়তি গ্রাস করে বড় , তিতে!
রাতজাগা তারারা  জেগে জেগে
সুগভীর চৈতন্যে আচ্ছাদিত ঘুমের !
ফুরিয়ে যাবার আগে আলোর রাখি পড়িয়ে
দেয়া  নিবু নিবু প্রদীপের মত
আকাশ কোন ফাঁকে  ভালবাসার মালা পড়িয়ে দেয়  
রাতের শরীরে
একটু পরেই ,দিনের আলোয়  আলোয়
সে তখন অন্যের ! তবুও কেন
রাতের আকাশ কিংবা আকাশের রাত
ভেবে ভেবে চলে ত্রিফলা সন্ধ্যে  !