এ নদীর কোন নাম নেই , নেই ঠিকানা , নেই ধাম
এ নদী নারীর মত , নারীর মত কেবলি বাঁধে অযুত বন্ধনে
সতত বাহানায় ,এ যেন চিরদিনের নাড়ীর টান !
নারী তোর নাম কি ? বলে পাতারা সবুজ গাছের
ভুলে গেছে সে নিজের নাম ! যা খুশী সে নামে ডেকো
আমায় ! আমি অবলা , আমি নদী , আমি কাদামাটি
নরম , কোমল , জলের মত ! নাম নেই আমার !
আমার  নাম নেই !
নদী হেসে মরে ; আমার নাম আছে , সরকারি খাতায়
বালি তোলে, বা্ধে বাঁধ , জল তোলে , গড়ে তীর তারা
নাম নিয়ে কত হানাহানি , টানাটানি ! নারী তোর নাম নেই ? নেই ! নেই ! নেই ! মাটির কি নাম আছে ? নদীর বুকে জল , জলের গহীনে মাটি ?
নারীর নাম নেই ! এক নারী যায় এক নারী আসে
এক নারী আসে , এক নারী যায়
জল নিয়ে খেলা করে, নদী জল ! পাতারা চামর দোলায়
নারী তবু বলে নাম নেই তাঁর !
নামে কি বা এসে যায় ! নাম যায় ভেসে নদী জলে
যায় ভেসে ভেসে ! পাতারা উড়ে উড়ে আসে
উড়ে উড়ে যায় ! যায় নারী যায় আসে
নাম নেই তার , নেই ধাম
নেই ধাম , নেই নাম তার !