মেঘের সাথে দেখা হয়নি অনেক অনেক দিন
কেবলি রোদ্দুর আর রোদ্দুর , চোখ মেলা দায়
জলকে ডাকলাম ; জল বললো, মেঘ এলেই তো
আমার আসা ! জলের আছে মেঘ আমার কেউ নেই
নেই কেউ আমার !
আমার দুচোখে জল ! রোদ্দুর জল ,আগুন জল
আমার  কাজল দুচোখে , ভাবনার , ব্যথার
বয়ে যায় বেলা , মেঘ এসে বাসা বাঁধে
বুকে ! তবু কেন দূরের মেঘে বাঁধা বাসা
স্বপ্নের ?
মেঘ আর আমি , আমি আর মেঘ
মেঘে মেঘে যায় বেলা , ছুঁতে ইচ্ছে করে
তবুও তাঁকে , আকাশের মেঘ আর বুকের মেঘ
গলে গলে হতে চায় জল
হতে চায় গভীর জলের সমুদ্দুর !