ইচ্ছে হয় পাখীর মতো , উড়ে উড়ে যেতে
দূরে বহু দূরে , কোন ঠিকানায় কে জানে !
ও মোর মনপাখী;  তোর  দু ঠোঁটে এঁকে দিলেম
হলুদের মায়া রং , ধূসর ডানায় পড়িয়ে দিলেম
বাতাসের পাখনা , গলায়  দিলেম গেঁথে
গানের সাত মায়া ! হারিয়ে যা তুই তোরই মতন কোরে
ফিরে ফিরে আয় তোরই মতন সুরে সুরে!


আমার গাইতে নেই মানা , সকাল বিকেল
চলতে নেই মানা, সন্ধ্যে বিরেত
উড়তে নেই মানা,  দূর বহুদূর
ঘর বাঁধতে নেই মানা , আকাশ সমুদ্দুর
আমার ভালবাসতে নেই মানা ,নেই মানা বাসাতে
দূর পাখী আমি, পথ ভুলে  খুঁজে ফিরি পথ
ফিরে আসি বারে বারে সে কোন  খাঁচাতে !


ওরে আমার মনপাখী , মনপাখী আমার
দিলেম শিকল খুলে , তুই উঁড়ে উঁড়ে যা
যা উঁড়ে উঁড়ে , যেথায় ইচ্ছে করে
সেথায় যা,  যা সেথায় ! যা উঁড়ে উঁড়ে
ফিরে ফিরে আয় , তোরই মতন কোরে !