যদি এমন হতো আকাশটা  সত্যি সত্যি একদিন
মাটিতে নেমে এসে বসতো সবুজ উঠোনে
যদি মেঘেরা নীল আর ধুপছায়া রঙ শাড়ি পরে
ঘুরে বেড়াতো পাড়াময় গাঙ চিলদের সাথে
যদি জলগুলো গড়িয়ে গড়িয়ে চিলতে ডোবাটাকে
বানিয়ে দিতো আস্ত সাত সমুদ্দুর
তবে হোত বেশ , বেশ হোত !
তুমি যদি সব ভুলে টুলে আকাশের পাশে এসে বসি না
বসি না বোলে একটু না হয় বোসতে, সবাই দেখতো
আকাশকে , আমি তোমায় ! জানো তো , আকাশ
আসবে না কোনদিন , আকাশের মতো হয়তো বা তুমিও
তারপরও অপেক্ষা ! মেঘেরা যেমন বদলায় রং , পূচ্ছ নাচ
নেচে রাত্রিদিন , সে নাচ বেশ শিখেছি আমি , তোমার জন্য
কেবলই , তোমার জন্য !
একদিন মেঘ কেটে যাবে , আকাশ তখন হবে একেলা
একেলা তখন ! জল নেই চোখে , জল নেই আকাশ জূড়ে
জল নেই চিলতে ডোবাটায় ! তারপরও তুমি এসে বসলে
আকাশের পাশে , আমি চিনি না তোমায়
চিনবোনা তোমায় ! আমি তখন কেবলই আমার জন্য
আমার জন্য কেবলই !