আমার দুখ দেখে হাসে সবাই
বলে , যত্তসব বানানো দুঃখ ব্যথা ! সুখের কথায়
ফোঁড়ন কেটে বলে , মিছেমিছি  সুখ গাঁথা !
আমার আলো কাঁদে আঁধার রাতে ,কালো রাত
নয়ন মেলে খোঁজে আলোর ঝর্ণাধারা !
আমি ঘর খুঁজে ফিরি বিজন মাঠে
অর্গল  দেই মেলে বাহির টানে !
আমার কান্না হাসি সবই মেকী ?
হাসলে  কেন তবে  দুচোখ বেয়ে ঝরে জল ?
আমি কোথা যাই বল ?  কোথায় ?আলো আঁধার
কান্না হাসি , দুঃখ সুখ , অন্তর বাহির ?
ভেবে ভেবে মরি, হায় কে মোর আপন কেই বা পর
কেইবা আমি , কোথায় আমি ? তবে কি
শূন্যে আমি , নিতুই ভরং ভর ?