তাঁর জন্য কেউ যে  দোর খুলে বসে নেই , তা
সে খুবই জানে । তবুও মনটা নিত্যই করে আনচান যদি
কেউ ভুল কোরে হাট করে রাখে বন্ধ দুয়ার কোনদিন ! মনের
দাবী বড় করুণ, অকারণ অন্ধকারেও বাড়ায় অকলঙ্ক হাত
তারপর অন্ধকার, সীমাহীন , আরও, আরও !
পথ হাসে ! ফ্যাঁসফেসে , বিরামহীন ! ভাসমান দিন বয়ে বয়ে
যায় গুমোট বাতাসে না বলা কথামালা  রেখে জমা ! সে কি
উতলা উজাড় শুষ্ক পত্রের মত ক্ষয়ে ক্ষয়ে যাবে
বসন্ত বাতাসে চিরতরে ! তারপর একেলা
একেলা আরও, আরও !
একদিন চড়াই উতরাই পার হবে সে , পার হবে সে
মনে বড় আশা আচানক খুলে যাবে বদ্ধ দুয়ার হোক
হিমশীতল রাতে । রাতের পেঁচারা যাবে অভিসারে
পাখা তাঁর বাঁধা সুতো তারে ! উড়ে উড়ে যায় মাছরাঙা
কাল্পনিক সাগরে , অথচ হাতের কাছেই জলকন্যারা ইশারায়
ডাকে, বন্ধ দুয়ার ঝাঁঝাঁ বাতাসে হুটপুটি খায় একদিন, বদ্ধ
দুয়ার খুলে দিল কে ?