কাঁটাতারের দু পারেই রদ্দুর ,দু পারেই অন্ধকার
দু পারেই ছায়া, আলো দু পারেই
দু পারেই মানুষ ,মানুষ দু পারেই !
মানুষ আর পাখি, পাখি আর মানুষ
কিইবা তফাৎ !পাখিদের নেই কোন ঠিকানা
কোন কোন মানুষেরও নেই কোন গেহ , নেই আবাস
তাই বুঝি তাঁরা অকালে পাখি হয়ে যায়
ডানা ভাঙ্গা পাখি , দেহ গেথে তারে তারে
হৃদয় ? হৃদয়ে কেঁদে মরে অক্ষম হৃদয়ে হৃদয়ে!
কেটে দাও সেই সব হাত , নিষ্ঠুর, ক্ষমাহীন
ভেঙ্গে দাও যত বেড়া । কাঁটাতার পেরুলেই কেন তীর ?
দেখ পাখিরা কত ভালবাসে পাখিদের
আর মানুষ কাকে ভালাবাসে  ? অন্তত
মানুষকে নয় ? কাঁটাতারের বেড়া তাই তো বলে !