সে মেঘের কাছে চেয়েছিল জল
মেঘ গেল , গেল মেঘ অন্য আকাশে
তবুও রইলে বসে, জলের আশায় !
জলবতি কন্যে ,  মেঘের কি খোঁজ , জল
যে তোর দুচোখে ! মনে জল ! তবুও
জল জল করে পুড়ে মরে সে পতঙ্গের মতো
আগুনে !


বাগানের লতানো গাছগুলোকে সতেজ করে যে
আকাশ মেঘ
তাঁর রঙ  হয় না কেন গভীর সবুজ ?
হয় না কেন
গোলাপি গোলাপের মতো অন্তহীন সুন্দর ?
ভাবে সে !  আকাশ আর তাঁর উড়ে উড়ে চলা
মেঘের দল  জল দেবে না , দেবে না বলে পণ করেছি বুঝি ?
না দিক , আকাশ
তোমার আছে  মেঘ জল , আমার আছে লোনা জল !