তোমার কাছে ফিরে আসতে কত দেরী হয়ে গেল, অথচ
আসতেই তো হোল ! যাবার কথা ছিল না , তবু কেন
দূরে যাওয়া হোল ? কেন ?
ভেবেছিলেম ফোটাব ফুল বসন্তের পরতে পরতে , বোঁটা ছিড়ে
মালা গেঁথে পড়াব গলায় তোমায় ! বাতাসে বাতাসে ভেসে
আনমনে দোলা দেব নদী জলে , জলে তোমার ছায়ায় !পাখী হয়ে
রাঙাবো ভুবন গানে গানে ! সুরে সুরে !
হোলনা, হোলনা কিছুই আমার !


দূরে কাছে থাকা , এখন আর কি ব্যবধান
মাঝে সময় , অনন্ত আঁধার সময়
এখনও প্রহরা তার হৃদয়ের কোনায়,কোনায় ! মাঝে মাঝে মনে
হয় , কি লাভ ফিরে এসে ? কি বা প্রয়োজন ফেরার
কে বলেছিল আসতে ফিরে , কেই বা চেয়েছিল আসতে
তুমি আমি কেউ না, কেউ না , তবে ফিরে আসা কেন?


যাব কি চলে আবার আগের মতন , জানি ভিজবে না
জলে চোখ , বিরহ ব্যথা যদি ঘটে মনে
হয়ে গেছে সহনীয়, দারুন সহনীয়
উষ্ণ সিনান জলের মত সাধারণ !
দেরী তাই দেরী নয়, এমন তো হতে পারে আবার
শুরু হবে নতুন দেরীর, নতুন প্রতীক্ষার , তখন কি
আবার ফিরে আসা হবে ? কে রবে বসে , কে ফিরে
ফিরে আসবে , যাবে , আবার ফিরে আসবে
কিংবা ফিরে আসা হবে না আর ?