তুমি কোন কথা তো বল না, খোলা খুলি! আগের কথা তো নয়ই
এখনকারও নয় , আর ভবিষ্যতের ? সে তো তোমার
হাতের নয়, নয় দেখারও , নয় অনুমানেরও ! কি ছিলে
ছিলে কার সেই গভীর অতীতে , অচেনা সময়ে , আমার ছিলে না জানি
কার নয়নে নয়ন রেখে বলেছিলে, ভালবাসি তোমায়, চোখে
চোখ রেখে , হাতে হাত ? তারপর ভাললাগা আর ভালবাসার বোঝাপড়া
দুজনার ! জানি , ওসব কিছুই বলবে না তুমি, বেরোবে না কোন স্পষ্ট
স্বীকারোক্তি তোমার ও মুখ থেকে! এমনভাবে তাকাও তুমি, বল সযতনে
ভালবাসার কথা আমার মুখ চেয়ে ,মনে হয় , প্রতিনিয়ত মনে হয়
হয় মনে,আমিই প্রথম, আমিই শেষ , আমিই সেই আদি অকৃত্রিম নারী
যে তোমায় ভরিয়ে দিয়েছে ফসলের মহিমায় , ফুলে ফলে !


ভয় নেই ,করবো না মান , অভিমান , রাগ , কিংবা নারীসুলভ
নিতান্তই তুচ্ছ আচরণ , অবশ্য করতেও তো পারি , না হলে কিভাবে বুঝাব
তোমায় , আমার শরীরের প্রতি শিরায় শিরায় বহমান অতীত হাওয়া, নারী
যে দিয়েছিল ফলসুধা তার প্রেমাস্পদকে ,ভালবেসে , শুধুই ভালবেসে
তারপর নির্বাসন ! তবুও আমি চাই নির্বাসন হোক তোমার
যে মনের মাঝে লুকিয়ে রাখে বিষ বৃক্ষের ফল , আর সে ফল
রাত দিন প্রলোভিত করে তাঁকে, ভাসিয়ে দেয় এপারের প্রেম সুধা ওপারে
পাহাড়ে , পর্বতে , হিমবাহে , জলতরঙ্গের গভীরে ! আমি চাই
নির্বাসন হোক তোমার , তারপর এস ফিরে , সব স্মৃতি জঞ্জাল
ভুলে টুলে , চাইবো না আর  জানতে তখন অতীত কিংবা ভবিষ্যৎ!!