( ১ম খন্ডে স্বৈরাচারী শাসকের রুপ প্রতীমার আলোকপাত এবং ২য় খন্ডে স্বৈরী শাসকের অধঃপতনে আল্লাহর নিকট অভিশাপ প্রার্থনা )


( স্বরবৃত্ত ছন্দ > ৪+৪+৪ )


(১)
আজ ভগবান কোথায় তোমার দয়া-মায়া ?
কোথায় তোমার সরল মুরতী শোভন ছায়া ?
আজকে তোমার গুপ্ত সত্য হলো বিকাশ
দৈত্য হাসি হাসলে তুমি কাঁপল আকাশ ।
ঢের হল যে ঢের খেলেছো ফণী খেলা
বিষ ছোবলে থামবে এ ক্ষণ জীবন বেলা
নও তুমি নও মান্য ,পূজ্য আদৌ কভু -
আসন-বেদী ছিন্ন করো স্বৈরী প্রভু ।।
____    ________   ___    _______


(২)
জগত প্রভু নিখিলেশ্বর দাও অভিশাপ
লুটাও টুটাও আসন-বেদি যাক যত পাপ
দাও এনে দাও জগত পরে শাশ্বত এক -
দীপ্ত চরণ আঘাত বিধি শোনাও বারেক ।
প্রলয় নাশো বিশ্ব পরে আলোক ঢালো
দাও ঘুচিয়ে অশুভকে আঁধার কালো
আজ অবনীর অধিপতি দেখাও তব -
উজ্জ্বলতার রুপ প্রতীমা ;লুটাও সব ।।