( মুক্তগদ্য ছন্দ > ১ম ও ৩য় লাইনে এবং ২য় ও ৪র্থ লাইনে অন্ত্যমিল রক্ষিত )


তুলোনা ঝংকার প্রিয়ে তোমার কাঁচের চুঁড়ির ,ঝরণা লহরী ছন্দে -
উন্মাদ হই আমি এক তন্দ্রাবিচ্ছিন্ন ঘনঘোর নিশীথিনীর লগনে ,
উচ্ছাসি উঠে নিভৃতে অচেতন অন্তর আমার এক অর্ঘ্য আনন্দে -
উচ্ছন্ন নিদ্রার তন্দ্রাসক্ত ঘোরে শুনি বিমুগ্ধ এক ধ্বনি পবনে গগনে ।


যেন ঝরণার কলকলে ছুটি আবাসহীন সুউচ্চ হিমাদ্রী-পর্বত মাঝে -
মুগ্ধ-বিমোহিত আমি উন্মাদ-মাতাল এক সন্ধানি তারে অন্ধ চোখে ,
বিজন মহূয়ার বন মর্মর পথে হাঁটে পথ চুঁড়ি ঝংকারে প্রিয়ে আমার মৌন লাজে -
রুপোলি পূর্ণিমায় খুঁজি বন কুঞ্জে-নিকুঞ্জে আভাস তার এই গহন ভূলোকে ।


বাজিও না আর বাজিও না রুদ্ধ নিনাদ ঐ কাঁচের চুঁড়ির প্রিয়ে -
উন্মাদ আমার অস্হির-চঞ্চল হ্বদয় পলে পলে ক্ষণে ক্ষণে ওঠে উথলিয়ে ।
বাজিও না ঐ কাঁচের চুড়ি প্রিয়ে ।।