( প্রবাহমান অক্ষরবৃত্ত ছন্দ > ৮+১৪ >অন্ত্যমিল অরক্ষিত রেখে বৈচিত্র্যতা সাধন )


অভিশাপ এসো আজ ;অন্ধময় ভীষণ জাতির পরে এই
কম্পনে কম্পনে এসো বাক-প্রতিবন্ধী প্রতিটি হ্বদয় মাঝ
করে ছিন্ন ভিন্ন বুক আকাশের দামিনী রুপে অভিসম্পাত
ভূপৃষ্ঠের প্রকম্পনে অতল ভূতল হতে উগ্র ক্রুদ্ধ ক্রুর
কর ধূলিস্যাত যত হীনমন্যতা বর্বর হায়না প্রতীমা
অন্ধত্বে প্রতিবন্ধত্বে প্রলয় মুরতী এসো ছেঁয়ে অভিশাপ
মেতে প্রলয় বিষাণে বর্ষাও শাপবর্শা অন্ধময় জাতিতে
তান্ডব নৃত্যে বিনাশো যত অন্ধ হ্বদয় প্রতীমা তীব্র শাপ ।


অভিশাপ এসো আজ হিংসা ,ক্লেশ দ্বন্দ্বময় জাতিতে এই
পূর্ব ,পশ্চিম ,উত্তর দক্ষিণের হিংস্র জলধি বক্ষ হতে
উথলিয়ে উথলিয়ে অভিসম্পাত এসো উথিত রব স্বরে
চিরে গগনের বুক লেলিহান অগ্নিবর্ষা কর বর্ষপাত
সিডর ,নার্গিস আর সাইক্লোনের প্রলয়নাশী বাণী হয়ে
মলয় পর্বত করে চঞ্চল থত্থর উঠো কেঁপে বজ্র শাপ
লুটাও টুটাও আজ বিদ্বেষ-হিংসা ,দ্বন্দ্বতা-যুদ্ধতা যত
সর্বশান্ত কর স্তব্ধ অস্হির জগত ,নশ্বর এ জাতি আজ ।


অভিশাপ এসো আজ নিয়ে নিঃষ্পাপ প্রাণাকুতি বিশ্বজিতের
অভিশাপ নামো আজ কলঙ্কিত অভিশপ্ত জাতির ললাটে
প্রকম্পনে বিধাতার আরশ আসন ,হানো দীর্ণ পদাঘাত
দাও করে উচ্ছেদিত উন্মুলিত পাপ-শাপময় জাতি ভিত্‍
অভিশাপ এসো ভগ্ন স্তুপে তলিত শাহীনার আকুতি হয়ে
ইয়াজিদ ফিরাউন সমাভিশপ্ত কর অভিসম্পাত আজ
অন্ধ-দ্বন্দ্বময় জাতি চিহ্ন কর ছিন্ন-ভিন্ন নিঃচিহ্নময়
কর দলায়িত দীর্ণ-বিদীর্ণ ক্ষীণাস্তিত্ব ,কলঙ্কিত জাতির ।।