-- শতবার জন্মাবো
-- কাজী সাগর


হয়তো        যাব চলে দূরে সুদূর সিন্ধু তীরে
তবু        বাঁধন হবেনা ছিন্ন ভিন্ন এই
মরে ঝরে যাব সরে যাব ধীরে ধীরে
তবু        শতবার আমি জন্মাবো তোমাতেই ।
জাগব প্রভাতে অরুণ কেতনে
ক্ষণে ক্ষণে তব হ্বদয় চেতনে
সায়ং-সাঁঝেতে তারার সাজেতে
চেয়ে দেখো আমি গগন মাঝেতে
নিশীথিনী ক্ষণে মিলব তোমাতে জোছনার আলোকেই -
শতবার আমি জন্মাবো তোমাতেই ।।


হয়তো        অবেলার ডাকে বিলীন হব যে আমি
সময়ের টানে ফুরোবে প্রাণের বাতি
জেনো        অক্ষয় রব অনিবার দিবা-যামী
সুখে সন্তাপে নইতো আড়াল সাথী ।
স্মৃতি হয়ে রব স্মরনেই তব
গীত শেষে বীণা সুর হয়ে রব
কথা শেষে আমি রইব কথিত
সমাপিত হয়ে রইব প্রথিত
হব উজ্জ্বল চির প্রজ্বল
দেব দোলা হিয়া মাঝে পলপল
রইব অমর চিহ্ন আমি তোমার বক্ষতে'ই
শতবার আমি জন্মাবো তোমাতেই ।।