(হুমায়ুন আহমেদ স্মরণে)


মানুষের গভীরে মানুষ
দূরত্বের গোপনে নিকট তুমি ;
আর একবার জেগে যাও এই পূর্ণিমায়
শয্যাত্যাগী জোছনায়
মেঘহীন সফেদ পূর্ণিমা ;
তোমার অপেক্ষা নয় আজ
নয় আজ 'গৃহত্যাগী জোছনা' এ
ঘুমবিনাশী মায়াবিনী জোছনা ।


তোমায় জাগাবে বলে ,
ছাদে ছাদে চঞ্চলতা গৃহত্যাগী মত্ত বালিকার
নাবালিকাও দিক ব্যাকুল
দম্পতি হয়েছে মুগ্ধ ;নীতুর মুখবিম্বে জেগেছে কী অবাক !
রূপোর থালার মতো উল্টে গেছে চাঁদ
কখনোবা প্রজ্বলিত হীরক খন্ডের পূর্ণবৃত্ত
ঝলকিত হয়ে নামে সফেদ জোছনা বৃষ্টি ।


শয্যাত্যাগী হও আজ
আঁখিদের যবনিকা ভিন্ন করে দাও
দীর্ণ করে দিয়ে জাগো
সিদ্ধার্থের মতো নয়
মোহিনীর পূর্ণিমায় উন্মাদের মতো শয্যাত্যাগী
আর একবার জেগে উঠো ঘুমায়িত
তোমায় কী চঞ্চল করেনা ?
মানুষের গভীরে মানুষ
দূরত্বের গোপনে নিকট ।।