এই কালো মেয়ে ,ডাকছি শোনো ,হ্যাঁ তোমাকেই
চলছো কোথায় ?আরও বলো নাম ঠিকানা
এই ভাল মেয়ে ডাকছি ফিরে ।


আমায় চেনো ?ঐ সীমানায় আকাশ তলায় দিঘির কোলে আমার বাড়ি
তোমার সাথে বন্ধু হব ।প্রচন্ড এক বন্ধু হব ।
বলো দেখি নাম পরিচয়
কোথায় থাকো ?নদীর দেশে ?ভাল তবে ,খুবটি ভাল ।
এখন ভোরে বেশ কুয়াশা ,শীতের নদী
তুমিও হতে অমন যদি !
বেড়াতে যাবে আমার সাথে ?হলুদ বাটা ধানের ক্ষেতে ?
একটুকুনি রৌদ্র পেতে ?
ওখান পথে দুগ্ধস্রোতী আলো ঝরে
কি যাবে না ?তবে এসো খেলার তরে ।
আমার আরও একটা দুটো সঙ্গী আছে বাড়ির ধারে
একটির নাম উদাম দিঘি ,আর হল সে মাছরাঙাটি
দিঘির পিঠে ভেজা কদম গান শোনাবো জল সঙ্গীত
কচি ভেলায় এ ধার ও ধার ।
মাছরাঙাতে রং ছোঁয়াবো তোমার গায়ে ,যাবত্‍ গায়ে
তবে এসো খেলার তরে ।


এই কালো মেয়ে ভেতর বুকে আলোক ছাওয়া দীর্ঘ বিদেশ
ঠিক দেখেছি ;ঠিক জেনেছি তোমার অশেষ ।
না খুঁজি নাম ,না পরিচয় ঠিক জেনেছি তোমার অশেষ ।
হৃদয়পৃষ্ঠে ওখান ঘিরে স্বতস্ফূর্ত কি যেন তা ?
তোমার জন্য কি যেন তা !
একলা যদি সমস্ত পথ হালকা হবে
তোমার সাথে বন্ধু হব ।প্রচন্ড এক বন্ধু হব ।