উন্মাদ হয়েছি আমি তোমাকে ভালবেসে
তাই সব সংকোচ ভুলে গেছি
ভুলে গেছি স্বাভাবিকতা;
অবরুদ্ধ জনপদের রুগ্ন মুগ্ধকে জলাঞ্জলী দিয়ে
এসেছি তাই প্রস্ফুটিত ভোরের আলোয়
                   উন্মাদ বেশে নির্দিধায়।


হৃৎপিণ্ডের গভীরে অনন্তকাল যে কথাটি সাজিয়ে
রেখেছি আমি, আজ এক এক করে বলবো তার সব
যে কথাটি হয়নি বলা কোনদিন,
বলতে গিয়েও এসেছি ফিরে বার বার
আজ উন্মাদ বেশে তার সব কিছু বলবো তোমায়।


আজ কোন উৎকন্ঠা নেই
নেই সম্মতি জানার প্রয়োজন,
নক্ষত্রের কক্ষপথ আগলে রেখে আজ নতুন সাজে
অঙ্কুরোদগম হতে চাই, পেতে চাই নতুনত্ব।
বিধ্বস্ত চেতনায় কল্পনাতে সাজায় সুখের ছোট্ট নীড়
যে নীড়ে কোন দ্বিধা নেই, আড়ষ্ট নেই
নেই চারপাশে আচ্ছন্ন লোকচক্ষু;
অনন্ত আকাশে শীতল জোছনা শুধু
হাত বাড়ায় উন্মাদনার সবুজ বিশ্বস্ত দেহে; তারপর
বিরতিহীন তৃঞ্চা নিবারন...


প্রাণহীন ক্লান্ত মমি মাটিতে পড়ে থাকে
একবার শুধু চোখ মেলে তাকাই
দেখি আমার বিস্তৃর্ণ ক্লান্ত পথে শান্ত মনে খেলা করছে কে যেনো,
কে যেনো নেচে যায় বর্যার বৃষ্টির মতো
গান গায় উন্মুক্ত জোসনায় ! আমি এক পাগল চাতক
বিস্মিত মুগ্ধ স্রোতার মতো সারাক্ষণ সেই গান শুনি কল্পনাতে;
ভালবেসে তারে কাছে ডাকি, বসায় নিশ্বাসেরও কাছে,
হৃদয়ের সব অব্যক্ত কথা নির্দিধায় বলি, প্রলোভন দেখায়;
ধূসর কুয়াশার আচ্ছাদনে খুঁজে পাই পূর্ণতা
খুঁজে পাই সম্মতি তোমার‌ !
এওবা কম কিসে দিপা ?