( চিকিৎসাপ্রযুক্তি এত উন্নত যে ছোটোখাটো বিকৃত অঙ্গ মেরামত,মাথায় কেশ চাষ ইত্যাদি সম্ভব কিন্তু সাধারণ মানুষ এসব
চায় না, সে চায় সুখে শান্তিতে বাঁচতে।সাধারণ মানুষের বন্দনায়
হিন্দি কবিতার আসরের কবি পারমিন্দর পালের এই সংবাদবাহী কবিতার চেষ্টাকৃত অনুবাদ নিজভাষে)


ফেস বুকে দেখেছি তোর ফেস
গোলপানা মুখ,কেশহীন মাথা যেন মহাদেশ।
রেগে বলে বন্ধু--বেওকুফ জানিস না টাকপড়ার লক্ষন
এটা জানায় লক্ষীর আগমন।
হেসে বলি--তা বটে দেখেছি শত শত টাকমাথা ভিখারি
যখন করেছি মন্দির দর্শণ।
চিকিৎসাপ্রযুক্তি এত উন্নত হয়েছে এখন
যে বিদেশে ছাত্রছাত্রীরা করাচ্ছে ভ্রুভঙ্গী গঠন।
তুইও করা না মাথায় কেশকর্ষণ
হয়তো দেখতে হয়ে যাবি মনোহর পুরুষের মতন।
রেগেমেগে বন্ধু বলে---দ্যাখ আমি শহীদের ছেলে
রক্তে নাচে উৎসর্জন।
সাধারণ মানুষই যে কোনো দেশের
স্বচ্ছতার প্রতীতির প্রতিফলন
আমি বদলাবো না আমার গড়ন
করবো না নেতাদের মতন মুখোশ ধারণ।
যেমন আছি তেমনই বাঁচবো
দরকার হলে দেশের জন্যে সেরকমই মরবো।
বন্ধুকে বলি---ধন্য তোর বহতা নদীর মতন স্বচ্ছসুন্দর জীবন
তোরা আছিস বলেই এ দেশ মহান
ভন্ড নেতারা থাকলেও
দেশকে ভালোবাসে জনগন।
ধন্য সাধারণ মানুষ তোদের রূপ-রঙ-গড়ন
অভিনন্দন!অভিনন্দন! অভিনন্দন!