(ভারতবর্ষের রাষ্ট্রভাষা হিন্দি। থাকা প্রবাসে-তাই বেশ
কিছু হিন্দিভাষার কবি বন্ধু বটে।আমি হিন্দি কবিতা অনুবাদ করি তাই এক কবিবন্ধুকে বলেছি নীচের কবিতাটা হিন্দিতে অনুবাদ করতে--দেখা যাক কি করে আর আমার বাংলাভাষা হিন্দিরূপে কেমন লাগে......)


লোকে বলে বাঙালিরা ঘরকুনো
তাতে আশ্চর্য্যের কি আছে
যাযাবর ছাড়া
ঘরকে কে না ভালোবাসে?
সেই কবে থেকেই
বাঙালি আর বাংলাভাষা
'গীতাঞ্জলি'তে ভাসে বিশ্বমহাকাশে।
বাংলাভাষা বড়ই সুন্দর
আর সুন্দর অলঙ্কার ছাড়াই
অপরূপ দেখায় আটপৌরে পোষাকে।
বাংলা ভাষা মাথার মুকুট
যেমন পাহাড় চিত্রকূট।
আর কক্ষনো ভাবে না
অন্যভাষাকে বানভাসি,
বরং রেখে করতলে
মন্ত্রপূত করে বদলে দেয়
বঙ্গমন্ত্রবলে।
অন্যভাষা শব্দগুলো প্রাণবন্ত হয়ে
রাধার মতন সখীভাবে দুলে দুলে
প্রকৃতি আর মানুষের কথা বলে।
সহস্রাধিক ভাষা আছে পৃথিবীতে
কিন্তু ভালোবাসার ভাষা এক।
সবার মাকে সশ্রদ্ধ প্রণাম
বাংলা মা-- শুধু তুই মাথায় থাক।।