ছোট্ট মাটির প্রদীপ
সন্ধ্যাকালে
তুলসীমঞ্চে জ্বলে।
সারাটা উঠোন আলোকিত করে
মেদুরতায়।
আমাকে কাছে টানে
একরত্তি মায়ায়।
কেঁপে কেঁপে উঠে প্রদীপশিখা
জানায় আমারই ব্যাকুলতা,
ছোট্ট গাঁয়ের ছোট্ট গৃহবধূ
জ্বলে যাই
প্রদীপের মত বিরহ জ্বালায়।
পতিকে আমার
সদ্য খেয়েছে বাঘে
সুন্দরবনের মোহনায়।
থাকি আশঙ্কায়
কাঁচা বয়সের বিধবা
আমাকেও যদি মানুষবাঘে খায়......