সবিশেষ সংযমী অভিজ্ঞানে
স্মৃতির আকুল আহা'র মোড়ক খুলে
কবি সাজান সঙ্গোপনে
স্বপ্নের ব্যাকূল চাওয়ার শব্দদল।
সেইসব ছায়া-হলুদ অক্ষরের নড়াচড়ায়
সময় আপেক্ষিক সত্য মিথ্যা
আর মিথ্যা সত্য হয়ে দাঁড়ায়।
কালান্তরে কবি চলে যায়
কিন্তু কবিতা থেকে যায় অনন্তজুড়ে
মগ্ন পাঠকের মন আকাশের নীলিমায়।
কবিতা লেখা কি শেখা যায়?
উঁহু শেখা কবিতা তো কালি আর কলমের আচড়
সাদা পাতায়।
যেমন অগ্রজ কবি বলেছেন
অনুভবের অন্বয় রীতিতে
সত্যি কবিতা জন্মায়
ব্যথায় শুধু ব্যথায়।